• নভেম্বর ১৬, ২০১৮, ১০:৪৮ পিএম
  • EN

ইজিপিপি, ভিজিএফ, জিআর, টিআর ও কাবিখা/কাবিটা কর্মসূচী সংক্রান্ত কোন অভিযোগ থাকলে সরাসরি অভিযোগ করুনঃ উপজেলা নির্বাহী অফিসার, জেলা প্রশাসক অথবা মহাপরিচালক, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, ৯২-৯৩ মহাখালী বা/এ, ঢাকা-১২১২ ।

২০১২ সালের নভেম্বর মাসে ’দুর্যোগ ব্যবস্থাপনা আইন -২০১২’ অনুমোদন লাভের পর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের অধীনে ’দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর (ডি ডি এম)’ প্রতিষ্ঠিত হয় । দুর্যোগ ব্যবস্থাপনা আইনের উদ্দেশ্য বাস্তবায়ন এই অধিদপ্তরের মান্ডেট - ঝুঁকি হ্রাস কর্মসূচি গ্রহনের মাধ্যমে বিভিন্ন দুর্যোগের বিপদাপন্নতা হ্রাস করা বিশেষভাবে দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের সামর্থ্য বৃদ্ধির জন্য কার্যকর মানবিক সহায়তা কর্মসূচি গ্রহণ করা , দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং জরুরী সাড়াদানের সাথে সংশিস্নষ্ট বিভিন্ন সরকারী ও অ-সরকারী সংস্থাসমূহ কর্তৃক গৃহিত বিভিন্ন কর্মসূচিরর মধ্যে সমন্বয় সাধন । দুর্যোগ ব্যবস্থাপনা এবং জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা নীতিমালা ও পরিকল্পনা সম্পর্কিত সরকারের নির্দেশাবলী এবং সুপারিশসমূহ বাস্তবায়ন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের (ডি ডি এম) অন্যতম দায়িত্ব।

মহাপরিচালকের নেতৃত্বে ’দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর (ডি ডি এম)’ - বিভিন্ন মন্ত্রণালয় , বিভাগ ,বৈজ্ঞানিক, কারিগরী, গবেষণা, শিক্ষা প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগী, জাতিসংঘের এজেন্সিসমূহ, সরকা্র ও বিভিন্ন বেসরকারী সংস্থাসমূহ যারা দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং সাড়াদান ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট তাদের মধ্যে নেটওয়ার্কিং এবং সহযোগীরুপে কাজ করার উপর জোর দিয়ে থাকে।

ডিডিএম গবেষণামূলক কর্মকান্ড , কর্মশালার আয়োজন এবং প্রশিক্ষণ কর্মসূচিসমূহের প্রতিবেদন  ও ডকুমেন্টসমূহ প্রকাশ করা ছাড়াও বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে বিভিন্ন ধরনের পলিসি বিষয়ক পরামর্শ  প্রদান করে থাকে ।

ফটো গ্যালারী

Video Gallery

Map